রসায়নঃ আমার অপ্রিয়তম বিষয়…

Standard

আগামী ১ই ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এস এস সি। যেখানে অন্যসব ছাত্র-ছাত্রীরা পূর্বের পড়াগুলো ঝালাই করছে, সেখানেই আমার অবস্থান তাদের বিপরীতে। আমি সবেমাত্র পড়া শুরু করেছি। মুখস্থবিদ্যার প্রতি অনীহা সেই ছোটকাল থেকেই। ক্ল্যাস থ্রি এর পর থেকে আর কোন দিন কোণ বিষয় মুখস্থ করার চেষ্টা করেছি বা করতে পেরেছি বলে মনে পড়ে না।

রসায়নের গ্লাসওয়্যার

মুখস্থবিদ্যায় পারদর্ষী না হলেও ছাত্র হিসেবে খুব একটা খারাপ ছিলাম না কোনকালেই। ইংরেজী, পদার্থবিজ্ঞান আমার প্রিয় সাবজেক্ট। বরারবরের মত অন্যসব সাবজেক্টের পাশাপাশি প্রিয় সাবজেক্টগুলোতেও ভালো নাম্বার পেয়ে আসছিলাম, কিন্তু নবম শ্রেণীর শুরু থেকেই একটি সাবজেক্টের প্রতি চরম অনীহা ছিল।আর সেটা হলো রসায়ন।

ক্রমেই অনীহা বাড়তে থাকে, নাম্বার কম পাওয়ার পরও কখনোই রসায়ন পড়ার প্রতি আগ্রহ আসে নি। বইটা প্রায় দুই-আড়াইশ পেইজের হলেও বইয়ের ভেতরের কথাওগুলো একদম অখাদ্য। যেখানে লাইনগুলো রিভাইস পড়তেই মাথা নষ্ট হয় সেখানে কিছু পোলাপান সেগুলো মুখস্থ করে উল্টায়ে পাল্টায়ে ফেলতেসে।

সামনে এস এস সি, অনেকটা বাধ্য হয়েই এখন পড়াশোনা করতে হয়, গত কয়েকদিন যাবত রসায়ন বিষয়টাকে খাবার যোগ্য খাদ্য বানানোর আপ্রাণ প্রচেষ্টা চালাচ্ছি। আমার কাছে রসায়ন সাবজেক্টটাকে অন্যমনষ্ক হওয়ার জন্যে সবচেয়ে উপযোগী সাবজেক্ট মনে হয়। প্রতিবার রসায়ন পড়ার সময় কই যেন হারিয়ে যাই পড়া বাদ দিয়ে, অথচ পদার্থবিজ্ঞান, ইংরেজী, বাংলা, সামাজিক বিজ্ঞান, ইসলাম শিক্ষা সবগুলো সাবজেক্টই মনোযোগ দিয়ে পড়তে পারি।

কি যে হবে এস এস সিতে রসায়ন নিয়ে, সৃষ্টিকর্তাই ভালো জানেন। দোয়াপ্রার্থী সকলের কাছে…

Advertisements

2 thoughts on “রসায়নঃ আমার অপ্রিয়তম বিষয়…

  1. শিবলী

    কস কি শালা? রসায়ন মুখস্থ করিস? আসলে আমাদের পাঠ্য বই গুলাতে বিষয় বস্তু ঠেসে ঠেসে দেয়া থাকে শুধু যদি একটু যত্ন করে লিখতো তাহলে পড়ে না কতই আরাম পেতাম। যাই হক ৯৫% শিক্ষার্থী মনে হয় রসায়ন অপছন্দ করে।
    বিজ্ঞান একাডেমীর “রাসায়নিক সমীকরণ ও রাসায়নিক বিক্রিয়া” বইটা পাড়লে যোগাড় করিস কাজে দিবে।

আপনার মতামত জানানঃ

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s