“উদ্ভাস একাডেমিক এন্ড এডমিশন কেয়ার” – এ প্রথম মডেল টেস্ট পরীক্ষার খাতা পেলাম…

Standard

Udvash

কোচিং সেন্টারে ভর্তি হওয়ার কোন ইচ্ছাই আমার মধ্যে ছিলো না। কিন্তু দেখলাম আমার প্রায় সকল বন্ধুই কোচিং সেন্টার নামক জিনিসটার প্রতি বেশ আগ্রহী। আর লক্ষণীয় বিষয় আমাদের ক্লাসের প্রথম সারীর সকলেই উদ্ভাসে পড়ছে। সেই থেকেই সামান্য ইচ্ছা জাগলো দেখার জন্যে আসলে কেমন এই উদ্ভাস। বাবা-মার অনুমতিতে ভর্তি হলাম এবং যথারীতি মডেল টেস্ট দিতে সেন্টারে পৌছলাম। রুমে ছাত্রের সংখ্যা দেখে আমার চোগ ছানাবড়া হয়ে গেলো। এতো ছাত্র ভর্তি হয়েছে এই কোচিং সেন্টারে…

যাই হোক স্থান সংকুলান না হওয়ায় পরবর্তীতে আমাকে সহ আরো বেশ কয়েকজনকে অন্য রুমে নিয়ে যাওয়া হলো। সেখানের পরিবেশ আমার কাছে বেশ ভালোই লাগলো। অন্য কোচিং সেন্টারের মত তেমন হাউকাউ ছিল না। পুরোপুরি শীতাতপ নিয়ন্ত্রিত ক্লাসরুম। ক্লাসরুমে পরীক্ষার হলে গার্ডে যে ভাইয়া পড়েছিলেন তাকে দেখে খুব একটা অভিজ্ঞ মনে হচ্ছিল না, তাই গার্ড উনি খুব একটা ভালোভাবে দিতে পারেননি। অধিকাংশ ছাত্রই চুটিয়ে কপি পেস্ট করছিলো। তবে আমি হিতে বিপরীত ছিলাম। আশাপাশে একজন ছাড়া আর কাউকেই চিনি না, সবগুলোই নতুন মুখ আমার কাছে। তাই কারো কাছ থেকেই সামান্যতম সহায়তা পাইনি।

ইংরেজী প্রথম পত্র পরীক্ষা ছিল সেদিন। বরাবরের মত আমি ইংরেজীতে বেশ ভালোই রেজাল্ট করি। তাই এই মডেল টেস্টকে তেমন গুরুত্ব দেইনি, তাই প্রিপারেশন নেইনি বললেই চলে। তাই কোন রকম প্রিপারেশন ছাড়াই পরীক্ষা দিলাম। যদিও অধিকাংশ জিনিসই আমার কাছে আনকমন তাই প্রথম দিকে একটু অন্যরকম লাগছিলো। ধীরে ধীরে সব ঠিক হয়ে গেলো। প্রশ্ন খুব একটা সহজ না হলেও ভালোই উত্তর করেছি। শুধু ১০ নম্বর প্রশ্নটা আমার কাছে সবচেয়ে কঠিন মনে হয়েছিল। পরীক্ষার হলেই ভাবছিলাম যদি এটাতে ১০ এ ১০ পেতে পারি আর ১১ নং প্রশ্নতে ১০ এ ১০ পেতে পারি তবে ৮০ পাবো নিশ্চিত। কিন্তু দূর্ভাগ্যক্রমে ১০ নম্বর প্রশ্ন ভালোভাবে উত্তর দেয়া হয়নি আর ১১ নম্বরটাও যে খুব ভালো দিয়েছি এমনটিও না। তাই ভাবছিলাম হয়তো ৭০-৭৫ পাবো।

আজ খাতা হাতে পেলাম। অনুমান খুব একটা খারাপ করিনি ; ৭০ পেয়েছি। বিনা প্রিপারেশনে ৭০ পেয়েছি তাই একটু ভালোই লাগছিলো। ভাবলাম হয়তো সামান্য প্রিপারেশন নিলেই হয়তো ৮০ পেলেও পেতে পারতাম। যাই হোক খাতা পাবার পর উল্টিয়ে পালটিয়ে দেখলাম, দেখেই বুঝলাম যে ভাইয়া খাতা দেখেছেন তিনি প্রতিটি লাইনই পড়েছেন। ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর ভুলটিও তার চোখ এড়ায়নি। ব্যাপারটা বেশ ভালো লাগলো আমার কাছে… এই ছিল উদ্ভাস একাডেমিক এন্ড এডমিশন কেয়ার – এ আমার প্রথম মডেল টেস্ট… আর কেউ এখানে কখনো কোচিং করে থাকলে মতামত জানাতে ভুলবেন না যেন…

4 thoughts on ““উদ্ভাস একাডেমিক এন্ড এডমিশন কেয়ার” – এ প্রথম মডেল টেস্ট পরীক্ষার খাতা পেলাম…

  1. kharap na.
    amr jete somossa hoyechilo, comilla theke dhaka giyechi. new place, new track. r bondhura mile match e thaktam. match er administration r bivinno kichu dekhte dekhte somoy cole jeto. r protidin kosto kore farm gate jaoya asa. onek kosto.

    karon dhakate nijer basa na thakle evabe porte jaoya ucit na. r relative er basa hole vinno kotha.

    coaching er jei lecture dibe sei gulur basic topic, tips, tricks valo vabe kheyal kora dorkar.

    jei lecture shit dibe ta onk boro. sob kichu porar dorkar nei.

  2. tobe tomar class er 1st sarir jara udvas e pore, tader mone hoy na taka diye porte hoy. tara dekhba omeca, sunrise e o pore. coaching center gulu agei valo student der booking kore fele.

    just lecture er basic concept gulu sekhar cesta koro. r vhiyader question kore birokto korar sujog charbe na. jeta bujhbe na oi topic niye abr vhiyar kache jaba.

    sob kichur malik allah.

    jei subject e tomar agroho, oita te admit hw. buet e jete hobe emon kono kotha nei. jodi jete paro to valo.

    valo theko.

    • আপনাকে ধন্যবাদ তথ্যবহুল দু’টি কমেন্টের জন্যে… অবশ্যই আমি মুখস্থবিদ্যায় বিশ্বাসী না… বুঝে পড়ি, তাই আমাকে কোন বিষয় বোঝাতে ব্যর্থ হলে জালিয়ে মারবো… 😉 আর বুয়েটে পড়ার ইচ্ছা অনেক আগে থেকেই… দেখি আল্লাহ ভাগ্যে কি রাখসেন…

আপনার মতামত জানানঃ

